Click to Video Quality for download & "You Can download Mp3"

ওডিআই ক্রিকেটে এশিয়ার সেরা পাঁচ ব্যাটসম্যান | Top 5 current Asian batsmen in ODIs - kharasach.com

বিশ্বের অন্যান্য ক্রিকেট খেলুড়ে দেশগুলোর সেরা মানের বোলাররাও এশিয়ার ব্যাটসম্যানদের বিপক্ষে বল করে স্বস্তি পান না। Golpo Kotha'র প্রচারিত ভিডিও গুলো ভাল লাগলে অবশ্যই সাবস্ক্রাইব করবেন প্লিজ। Subscribe to our channel: https://goo.gl/IxkDlw

এই উপমহাদেশের প্রানের খেলা ক্রিকেট । এখানে ক্রিকেটের সাথে মানুষের আবেগ এমনভাবে জড়িয়ে যে পছন্দের কোন খেলোয়াড় অথবা নিজেদের দেশ খারাপ খেললে এখানকার দর্শকদের চোখে খুব সহজেই পানি চলে আসে । এমন আবেগের জন্যই হয়তো উপমহাদেশের ক্রিকেট খেলুরে দেশগুলো খুব তাড়াতাড়ি নিজেদের উন্নতি সাধন করতে পেরেছে । এর মূল কারণ হল ক্রিকেটের প্রতি দেশগুলোর প্যাশন ।

কিছুদিন আগেও ইংল্যান্ড, অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকার মত শক্তিশালী দলগুলো উপমহাদেশের তিন পরাশক্তি বলতে ভারত, ,পাকিস্তান ও শ্রীলঙ্কাকেই বুঝত । কিন্তু সময় এতই দ্রুত বদলে গেছে যে এখন তাদেরকে বাংলাদেশ ও আফগানিস্তানকে নিয়েও ভাবতে হয় ।

তাই উপমহাদেশে বর্তমানে বোলিং, ব্যাটিং বা ফিল্ডিং সবক্ষেত্রেই এই দলগুলোর সেরা মানের খেলোয়াড় রয়েছে। তারা যে কোনো প্রতিপক্ষের বিপক্ষে ভয়ডরহীন ব্যাটিংয়ের জন্য বেশ বিখ্যাত। বিশ্বের অন্যান্য ক্রিকেট খেলুড়ে দেশগুলোর সেরা মানের বোলাররাও এশিয়ার ব্যাটসম্যানদের বিপক্ষে বল করে স্বস্তি পান না। কারণ এশিয়ার ব্যাটসম্যানদের বলা হয় ‘মাস্টার অব ব্যাটিং’। একদিনের ক্রিকেটে এশিয়ার সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় কারা রয়েছেন জানেন কি? তো চলুন বন্ধুরা আজকে তাই জেনে নেওয়া যাক

৫. তামিম ইকবাল
ওডিআইতে তামিম বাংলাদেশের হয়ে সবার প্রথম ৬ হাজার রান করেছেন। দীর্ঘদিন ধরেই তিনি বাংলাদেশের হয়ে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করে যাচ্ছেন। তার আক্রমণাত্মক ব্যাটিংয়ের উপর ভর করেই বাংলাদেশ বড় সংগ্রহ গড়তে পারে। তামিম ইকবাল সব ধরনের ক্রিকেটে এখন পর্যন্ত ২০টি সেঞ্চুরি করেছেন, যা দেশের জার্সিতে সর্বোচ্চ। এর মধ্যে একদিনের ক্রিকেটে তার সেঞ্চুরির সংখ্যা ১১ টি এবং হাফ সেঞ্চুরির সংখ্যা ৪৩ টি ।আইসিসির ওডিআই ব্যাটিং র‍্যাংকিংয়ে তামিম ১৩ তম অবস্থানে রয়েছেন ।

গত এশিয়া কাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচটিতে হাতের ইনজুরি নিয়ে সবার শেষে নেমেছিলেন তামিম ইকবাল ।দেশের প্রতি তার এমন উৎসর্গ দেখে অনেক ক্রিকেট বোদ্ধাই তার প্রশংসা না করে পারেন নি ।

৪. বাবর আযম
ওডিআইতে তিনি যৌথভাবে সবচেয়ে দ্রুত ১ হাজার ও ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। ২৩ বছর বয়সী পাকিস্তানি এই ব্যাটসম্যান দেশের হয়ে ৫১টি ওডিআই ম্যাচ খেলে ৫১.৯২ গড়ে ২ হাজার ১২৯ রান করেছেন। এছাড়া ওডিআইতে তার সেঞ্চুরির সংখ্যা ৮টি এবং হাফ সেঞ্চুরির সংখ্যাও ৮ টি ।। বর্তমানে তিনি আইসিসির ওডিআই ব্যাটিং র‍্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে অবস্থান করছেন ।

৩. শিখর ধাওয়ান
ভারতের এই রান মেশিন ওডিআইতে টিম ইন্ডিয়ার নির্ভরযোগ্য একজন ব্যাটসম্যান, যার প্রমাণ তিনি সম্প্রতি শেষ হওয়া এশিয়া কাপেও দিয়েছেন। এশিয়া কাপে তিনি টুর্নামেন্ট সেরার পুরস্কার পেয়েছেন।ওপেনার হিসেবে তার বিষ্ফোরক ব্যাটিং ভারতকে প্রায়ই ভালো সূচনা এনে দিয়েছে। তিনি প্রথমে দ্রুত গতিতে রান তুলে মিডল অর্ডারের ব্যাটসম্যানদের কাজটা সহজ করে দেন। ফলে ভারত খুব সহজেই বড় সংগ্রহ দাঁড় করাতে পারে।

ওডিআইতে শিখর ধাওয়ানের সেঞ্চুরির সংখ্যা ১৫টি এবং হাফ সেঞ্চুরির সংখ্যাও ২৫ টি । আইসিসির ওডিআই ব্যাটিং র‍্যাংকিংয়ে তার অবস্থান ৫ম । ভারতীয় ক্রিকেট ভক্তরা প্রত্যাশা করছেন, আসন্ন বিশ্বকাপেও ধাওয়ান তার ধারাবাহিকতা ধরে রাখবেন।

২. রোহিত শর্মা

ভারতের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মার আরেক নাম হিটম্যান। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের এই অধিনায়ক তার দিনে প্রায় একাই ম্যাচের গতিবিধি পরিবর্তন করে দিতে পারেন। মারকুটে এই ব্যাটসম্যান ওডিআইতে সর্বোচ্চ ২৬৪ রানের ইনিংস খেলেছেন। এছাড়া একমাত্র ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে একাধিক ডাবল সেঞ্চুরির মালিকও তিনি।

শিখর ধাওয়ানের সাথে জুটি বেঁধে প্রায় প্রতিটি ম্যাচেই ভারতকে ভালো শুরু এনে দেন রোহিত। সম্প্রতি এশিয়া কাপে তিনি ও ধাওয়ান রান সংগ্রহের দিক দিয়ে অন্য সবার চেয়ে উপরে ছিলেন। বর্তমানে ওডিআইতে দ্বিতীয় সেরা ব্যাটসম্যান রোহিত শর্মা ১৮৮ ম্যাচ খেলে ৪৬.১৬ গড়ে ৭ হাজার ৬৫ রান করেছেন। তার নামের পাশে ১৯টি সেঞ্চুরি ও ৩৬টি হাফ সেঞ্চুরি রয়েছে।

১. বিরাট কোহলি

বন্ধুরা বিরাট কোহলির কথা আর কি বলব। একটা সময় শচিন যখন অবসর নিলেন তখন তার রেকর্ড বই দেখে অনেকেই মন্তব্য করেছিলেন যে, শচিনের রেকর্ড আরও অনেক দিন টিকে থাকবে । কিন্তু এখন সেই ধারণা থেকে অনেকেই বের হয়ে এসেছেন । কারণ বিরাট কোহলি বর্তমান সময়ের সেই খেলোয়াড় যে প্রতিনিয়ত শচিনের বিভিন্ন রেকর্ডের উপর নিঃশ্বাস ফেলে চলেছেন । এভাবে চলতে থাকলে শচিনের ১০০ সেঞ্চুরির রেকর্ড ছুয়ে ফেলতে পারেন একমাত্র কোহলিই। তিনি শুধুমাত্র নিজেকে শচীনের উত্তরসূরি হিসেবে প্রতিষ্ঠিত করেননি, সেই সাথে তিনি ক্রিকেটের এই লিটল মাস্টারকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনাও তৈরি করেছেন।


বিরাট কোহলি শুধুমাত্র এশিয়ার সেরা ব্যাটসম্যান নন, বর্তমানে ওডিআই ও টেস্টে তিনি বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান। বলা চলে, ভারতীয় ব্যাটিং লাইনআপের মেরুদণ্ড বিরাট কোহলি। ধারাবাহিক পারফরম্যান্সের সাথেও সমার্থকতা বজায় রেখে চলেছেন। প্রায় অধিকাংশ ম্যাচেই তিনি হেসেখেলে সেঞ্চুরি করে থাকেন। বিগত ৫-৬ বছর ধরেই ধারাবাহিকভাবে খেলে যাচ্ছেন এবং কখনো তার ফর্মকে পড়তির দিকে দেখা যায়নি। ওডিআইতে বিরাট কোহলির সেঞ্চুরির সংখ্যা ৩৫টি এবং হাফ সেঞ্চুরির সংখ্যাও ৪৮ টি ।

লাইক কমেন্ট ও শেয়ার করে সাথেই থাকুন। দেখতে থাকুন আমাদের প্রোগ্রাম।
Our Goople Plus Page: https://plus.google.com/b/103738961768621441937/
Youtube Channel: https://www.youtube.com/c/GolpoKotha
Twitter: https://twitter.com/caught_camera
Website: http://allbanglanewspaper.today/
Pinterest: https://www.pinterest.com/golpokotha/

For any kinds of issue please contact us at [email protected]

Comments

Up Next